মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

করিমগঞ্জ উপজেলার প্রখ্যাত ব্যক্তিবর্গের নাম ও জীবনী

ডঃ এমওসমান গণিঃবিরল সম্মানের অধিকারী আন্তর্জাতিক খ্যাতি সম্পন্নশিক্ষাবিদ ও কৃষি বিজ্ঞানী ড. এম ওসমান গণি ১৯১৩ সালে করিমগঞ্জ উপজেলারগুজাদিয়া ইউনিয়নে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন।তিনিবাংলাদেশ কৃষি বিশ্ববিদ্রালয়ের প্রতিষ্ঠাতা ভাইস চ্যান্সেলর, ১৯৬৩ সন হতে১৯৭০ সন পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর, তাঞ্জানিয়াররাষ্ট্রদূত, ১৯৭৯ সনে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীহিসেবে অঙশ গ্রহণ করে সংসদ সদস্য নির্বাচিত হন।হাওড় অঞ্চলে সেচের কাজেপাওয়ার পাম্প প্রযুক্তি উদ্ভাবন করে কৃষি ক্ষেত্রে বিপ্লবের মাধ্যমে দেশকেখাদ্যে স্বয়ংসম্পূর্ণ করার জন্য গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

এম.সাইদুজ্জামানঃকরিমগঞ্জ উপজেলার ভাটিয়া গ্রামে জন্ম গ্রহণ করেন।তিনি সিভিল সার্ভিসের সদস্য ছিলেন এবং দীর্ঘদিন সরকারের বিভিন্নগুরুত্বপূর্ণ পদে চাকুরী করেন।পরবর্তীতে তিনি ১৯৮৪ সনে মূখ্য অর্থ সচিব ওঅর্থ উপদেষ্টার দায়িত্ব পালন করেন।

ড. মিজানুলহকঃকরিমগঞ্জ উপজেলার গুজাদিয়া ইউনিয়নের ড. মিজানুল হক বাংলাদেশপ্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ছিলেন।১৯৯১ ও ১৯৯৬ সনের জাতীয় সংসদনির্বাচনে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন।

ড. মুকন্দচক্রবর্তীঃতিনি গুজাদিয়ার রামনগর গ্রামে এক ব্রাহ্মন পরিবারোজন্মগ্রহণ করেন।তিনিই সম্ভবত করিমগঞ্জ উপজেলার প্রথম মাস্টার্স ডিগ্রীঅর্জন করেন।তিনি প্রেম চাদ ও রায় চাদ স্কলারধারী।

ড. আসফাকুসসামাদঃকরিমগঞ্জ উপজেলার সতেরদরিয়া গ্রামে জন্মগ্রহণ করেন।তিনিঅক্সফোর্ড ইউনিভার্সিটি থেকে ইংরেজী সাহিত্যে প্রথম শ্রেণীতে স্নাতকোত্তরডিগ্রী অর্জন করেন।

সৈয়দ বদর উদ্দিন হোসাইনঃকরিমগঞ্জউপজেলার জংগলবাড়ী গ্রামে জন্মগ্রহণ করেন।তিনি এ.এম কলেজের অধ্যক্ষ ছিলেনএবং পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার পদে দায়িত্ব পালন করেন।

মুন্সিআজিম উদ্দিনঃগুজাদিয়া ইউনিয়নে জন্ম গ্রহণ করেন।পীর ও ধর্মীয়সংস্কারক ছিলেন।তিনি পুথি রচনা করে খ্যাতি অর্জন করেন।পরবর্তীতে তিনিদেহুন্দা ইউনিয়নের স্থায়ী বাসিন্দা হন।তার কর্মজীবন অতিবাহিত হয় দেহুন্দাইউনিয়নে।বর্তমানে দেহুন্দা ইউনিয়নে তার নামে একটি এতিমখানা আছে। এই এতিমখানার পাশেই তিনি চিরনিদ্রায় শায়িত আছেন।

আতাউসসামাদঃআতাউস সামাদ করিমগঞ্জ উপজেলার হাত্রাপাড়া গ্রামে জন্মগ্রহণকরেন।তিনি দীর্ঘদিনব্যাপী সুনামের সহিত বিবিসি'র সাংবাদিকতার দায়িত্ব পালনকরেন।

এ.কে.এম. মনসুরঃগুজাদিয়াতে জন্ম।আমেরিকার টেক্সাসএন.এম বিশ্ববিদ্যালয় থেকে এম.এস. ডিগ্রী লাভ করেন।তিনি কৃষি মন্ত্রণালয়েরদায়িত্বপূর্ণ পদে আসীন ছিলেন।কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক হিসেবেঅবসর গ্রহন করেন।

সামছুল ইসলামঃগুজাদিয়ারকৃতি সন্তান।তিনি জিকে প্রকল্পের তত্ত্বাবধায়ক প্রকৌশলী, পানি উন্নয়নবোর্ডের প্রধান প্রকৌশলী এবং পরবর্তীতে উক্ত বোর্ডের সদস্য পদে কর্মরতছিলেন।

মরহুম লেঃ কর্ণেল এ.টি.এম. হায়দারঃবীর উত্তম, জয়কা ইউনিয়ন।মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার ছিলেন।

ক্যাপ্টেনডা: সিতারা বেগমঃবীর প্রতীক, জয়কা ইউনিয়ন।

ইলিয়াসকাঞ্চনঃবিশিষ্ট চিত্র নায়ক ইলিয়াস কাঞ্চন করিমগঞ্জ উপজেলারআশুতিয়াপাড়া গ্রামে জন্ম গ্রহণ করেন।তিনি প্রায় আড়াইশতাধিক বাংলাছায়াছবিতে অভিনয় করে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন।বর্তমানে তিনি "নিরাপদসড়ক চাই" আন্দোলনের প্রতিষ্ঠাতা সভাপতির দায়িত্ব পালন করে জাতীয় পর্যায়েঅবদান রাখছেন।

শামীন আরা নিপাঃবিশিষ্টনৃত্যশিল্পী শামীম আরা নিপা করিমগঞ্জ উপজেলার খামার দেহুন্দা গ্রামেজন্মগ্রহণ করেন।নৃত্যশিল্পী হিসেবে দেশে ও বিদেশে সুনাম অর্জন করেন।বহুদেশ সফর করেছেন।

রিজিয়া পারভীনঃকরিমগঞ্জউপজেলার জংগলবাড়ী গ্রামে বিশিস্ট গায়িকা রিরজিয়া পারভীন জন্ম গ্রহণ করেন।তিনি টি.ভি, রেডিও তে গান পরিবেশন ছাড়াও ছায়াছবিতে অনেক গান করেছেন।

   এছাড়াওকরিমগঞ্জের অনেক বিশিষ্ট ব্যক্তি ও ব্যক্তিত্ব রয়েছেন। পরবর্তীতে ধাপেধাপে তাদের নামের তালিকা এখানে অন্তর্ভূক্ত করা হবে।