মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

ঋণ প্রাপ্তি

 

(খ)   প্রশিক্ষিতযুবদেরআত্মকর্মসংস্থানদারিদ্রবিমোচনেযুবঋণকর্মসূচীঃ

 

প্রশিক্ষিত যুবদের আত্মকর্মে নিয়োজিত হওয়ার জন্য প্রকল্প স্থাপনের  নিমিত্তে দু’ধরনের ঋণ সহায়তা প্রদান করা হয়৷

(১) একক ভিত্তিক ঋণ প্রদান/যুব ঋণ(সকল উপজেলা) - প্রশিক্ষিত যুবদের উদ্বুদ্ধকরণ ও প্রশিক্ষণ এর মাধ্যমে আত্মকর্মে নিয়োজিত করা হয় যাতে তারা স্বাবলম্বী হতে পারে। আত্মকর্মে নিয়োজিতহওয়ার জন্য প্রকল্প স্থাপনের নিমিত্তে শুধুমাত্র যুব উন্নয়ন অধিদপ্তর থেকে প্রশিক্ষণ প্রাপ্ত যুবদের ঋণ সহায়তা প্রদান করা হয়ে থাকে। ঋণের শ্রেণী বিন্যাস নিম্নরুপঃ

(ì)   প্রাতিষ্ঠানিক ট্রেডে প্রশিক্ষণ প্রাপ্তকে  ৪০,০০০/- থেকে ৭৫,০০০/- টাকা পযন্ত ঋণ প্রদান করা হয়৷

(ìì)  অপ্রাতিষ্ঠানিক ট্রেডে প্রশিক্ষণ প্রাপ্তকে  ২০,০০০/- থেকে ৪০,০০০/-টাকা পযন্ত ঋণ প্রদান করা হয়৷

সফল ঋণ পরিশোধ কারীকে সর্বোচ্চ ৩ বার ঋণ প্রদানের ব্যবস্থা আছে। ঋণ পরিশোধের মেয়াদ ২৪ মাস। সর্বোচ্চ ৩ মাসের গ্রেস পিরিয়ড প্রদান করা হয়ে থাকে। ঋণের সার্ভিস চার্জ ১০% যা ক্রমহ্রাসমান হারে প্রায় অর্ধেক।

যোগাযোগের ঠিকানাঃ- উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়, সংশ্লিষ্ট উপজেলা,  

 

(২) গ্রুপ ভিত্তিক ঋণ প্রদান/পরিবারভিত্তিক ঋণঃ

 পারিবারিক ঐতিহ্য রক্ষাসহ মানবিক মূল্যবোধ সমুন্নত রাখার লক্ষ্যে পারিবারিক সম্প্রীতি, শ্রদ্ধাবোধ জাগিয়ে তোলার মাধ্যমে পরিবারকে উন্নয়নের একক হিসেবে প্রধান্য দিয়ে স্বীয় পরিবেশে স্বকর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে এ কর্মসূচি পালিত হয়ে আসছে। কর্মসূচির আওতায় ৫ জন সদস্যকে নিয়ে ১টি গ্রুপ এবং ৮ থেকে ১০টি গ্রুপ নিয়ে ১টি কেন্দ্র গঠন করা হয়। প্রতিগ্রুপের একজন গ্রুপ প্রধান এবং প্রতিকেন্দ্রে একজন কেন্দ্র প্রধান থাকেন। গ্রুপের প্রতি সদস্যকে ১ম দফায় ৮০০০ টাকা, ২য় দফায় ১০,০০০ টাকা, ৩য়দফায় ১২,০০০ টাকা, ৪র্থ দফায় ১৪,০০ ০টাকা এবং ৫ম দফায় ১৬,০০০ টাকা ঋণপ্রদান করা হয়ে থাকে। ঋণের সার্ভিস চার্জ ১০% যা ক্রমহ্রাসমান হারে প্রায় অর্ধেক এবং ঋণ পরিশোধের পর শেষ ২ কিস্তিতে পরিশোধ যোগ্য।

যোগাযোগের ঠিকানাঃ- উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়,- - - -   উপজেলা