মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

উপজেলা পরিষদ সভা ও অন্যান্য কার্যবিবরণ সমূহ

উপজেলা পরিষদ

করিমগঞ্জ, কিশোরগঞ্জ

                        করিমগঞ্জ উপজেলা পরিষদের এপ্রিল ২০১৫ খ্রিঃ মাসের সভার কার্যবিবরণীঃ

সভাপতি          ঃ  সাইফুল ইসলাম সুমন

                      চেয়ারম্যান, উপজেলা পরিষদ , করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

সভার  স্থান      ঃ  উপজেলা পরিষদ সভাকক্ষ, করিমগঞ্জ , কিশোরগঞ্জ।

সভার তারিখ    ঃ  ২২ এপ্রিল ২০১৫  খ্রিঃ ।

সভার সময়       ঃ  বেলা  ১২ :৩০ ঘটিকা।

সভায় উপস্থিত সদস্যবৃন্দের তালিকা পরিশিষ্ট ‘ক’ তে প্রদর্শিত হলো।

                       সভার শুরম্নতে সভাপতি উপস্থিত সকল সম্মানিত সদস্য ও কর্মকর্তাগণকে স্বাগত জানান । অতঃপর  সভাপতির অনুরোধক্রমে  বিগত সভার কার্যবিবরণী  পাঠ  করে  শোনানো  হলে কোন সংশোধনী না থাকায়   সর্বসম্মতিক্রমে  তা অনুমোদন ও দৃঢ় করণ করা হয়। এরপর  সভাপতি  উপজেলা  নির্বাহী  অফিসারকে সভার  কাজ পরিচালনা  করার  জন্য অনুরোধ জানান। 

০২। বিভাগীয় কার্যক্রম পর্যালোচনাঃ

ক্রমিক নং

বিভাগ/স্থায়ী কমিটির নাম

আলোচনা

সিদ্ধান্ত

বাস্তবায়ন

০১.

উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার প্রতিনিধি জনাব ডাঃ রিয়াদ শাহেদ রনি সভায় জানান যে, বিভাগীয় কার্যক্রম ভালোভাবে চলছে। তিনি বলেন আগামী ২৫ এপ্রিল হতে ভিটামিন এ ক্যাপসুল ক্যাম্পেইনের কাজ শুরু হবে। উক্ত ক্যাম্পেইনে ০৬মাস বয়স থেকে ০৫ বছরের নিচে সকল শিশুকে ক্যাম্পেইনে পাঠানোর জন্য সকলকে অনুরোধ জানান এবং ক্যাম্পেইনের কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করার  জন্য  সকলের সহযোগিতা কামনা করেন। 

উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ বিভাগের ভিাটামিন এ ক্যাপসুল ক্যাম্পেইনের কাজ সুষ্টুভাবে সম্পন্ন করার জন্য    অনুরোধ জানিয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

উপজেলা স্বাস্থ্য ও পঃ  পঃ কর্মকর্তা , করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

স্থায়ী কমিটির সুপারিশ

 স্থায়ী কমিটির সুপারিশ পাওয়া যায়নি।

০২

উপজেলা পরিবার পরিকল্পনা অফিস

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা সভায় জানান যে, তাঁর বিভাগীয় কার্যক্রম ভালোভাবে চলছে।& তিনি বলেন যে, বিগত সভার সিদ্ধান্ত মোতাবেক এ উপজেলায় মোট ০৮ টি ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রের বিলবোর্ড সমূহ স্থাপনের ব্যয় নির্বাহের জন্য প্রাক্কলন উপজেলা প্রকৌশলীর মাধ্যমে প্রস্ত্ততপূর্বক পরবর্তী সভায় উপস্থাপন করা হবে বলে জানান।

তিনি সভায় নোয়াবাদ কমিউনিটি ক্লিনিকের কাজের মান মনিটরিং করার জন্য সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে অনুরোধ জানান। এ বিভাগের কাজকে আরো গতিশীল করার জন্য সকলের সহযোগিতা কামনা করেন।

০১। বিলবোর্ড স্থাপনের খরচের প্রাক্কলনসহ  পরবর্তী সভায় উপস্থাপনের জন্য সিদ্ধান্ত গৃহীত হয়।

০২। উপজেলা পরিবার পরিকল্পনা  বিভাগের  এ ধারা অব্যাহত রাখার জন্য  অনুরোধ জানিয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

স্থায়ী কমিটির সুপারিশ

০১।ইউনিয়ন সেবা কেন্দ্রগুলোতে প্রয়োজনীয় আসবাবপত্র সরবরাহের জন্য সভায় সুপারিশ করা হয়।

০২। পরিবার পরিকল্পনা বিভাগের আপারেশন থিয়েটারে বিকল্প বিদ্যুৎ সরবরাহ করার জন্য সভায় সুপারিশ করা হয়।

 

 

 

০৩.

উপজেলা কৃষি ও সেচ বিভাগ

উপজেলা কৃষি অফিসার সভায় জানান যে, তার বিভাগীয় কার্যক্রম ভালোভাবে চলছে। তিনি বলেন বোরা ধানের আশানুরুপ ফলন হয়েছে। প্রতি শতাংশে ০১ (এক) মন হারে ফলন হয়েছে বলে আশাবাদ ব্যক্ত করেন। ইতোমধ্যে বোরো ধান কাটার কাজ চলছে। এ বিষয়ে সকলের সহযোগীতা কামনা করেন।  বর্তমানে এ উপজেলায় সারের কোন সংকট নেই।

কৃষি বিভাগের বোরো ধান কাটার কাজে সকলের সহযোগিতা প্রদানের অনুরোধ জানিয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

 

০১। উপজেলা কৃষি কর্মকর্তা, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

০২। চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদ (সকল), করিমগঞ্জ।

 

স্থায়ী কমিটির সুপারিশ

ইউনিয়ন কৃষি কমিটির সুপারিশের মাধ্যমে প্রাপ্ত আবেদনপত্রসমূহ উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির মাধ্যমে খুচরা সার বিক্রেতা নিয়োগ চুড়ান্ত করার জন্য সভায় সুপারিশ  করা  হয়।

০৪

উপজেলা মাধ্যমিক ও মাদরাসা  শিক্ষা অফিস

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সভায় জানান যে, তাঁর বিভাগীয় কার্যক্রম ভালোভাবে চলছে। তিনি বলেন এইচ.এস.সি ও সমমানের পরীক্ষা চলছে। সুষ্ঠুভাবে পরীক্ষা পরিচালনায় সকলের সহযোগতিা কামনা করেন।  তাছাড়া আগামী ২৬ এপ্রিল ২০১৫ খ্রিঃ তারিখে সারাদেশের মত  এ উপজেলায় ছাত্র-ছাত্রীদের মাঝে উপবৃত্তি করিমগঞ্জ মহাবিদ্যালয়ে  প্রদান করা হবে। উপবৃত্তি কার্যক্রমে   সকলের উপস্থিতি ও সহযোগীতা  কামনা করেন।

 এইচ.এস.সি ও সমমানের পরীক্ষা সহ উপবৃত্তি কার্যক্রমে সকলের উপস্থিতি ও সহযোগীতা প্রদানের  অনুরোধ জানিয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

 

০১। উপজেলা নির্বাহী অফিসার, করিমগঞ্জ।

 ০২। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

স্থায়ী কমিটির সুপারিশ

সকল শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া সচল, নিজস্ব অর্থায়নে ওয়েব সাইট খোলার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের সুপারিশ করা হয়।

০৫.

উপজেলা প্রাথমিক ও গণশিক্ষা বিভাগ

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার প্রতিনিধি উপজেলা সহঃ শিক্ষাা কর্মকর্তা সভায় জানান যে, তাঁর বিভাগীয় কার্যক্রম ভালোভাবে চলছে। তিনি বলেন এ উপজেলার ১৩ টি প্রাথমিক বিদ্যালয়ের জমি বেদখল থাকা সংক্রান্ত তালিকা সভায় উপস্থাপন করেন। জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের অনুরোধ মোতাবেক বেদখলকৃত জমি উদ্ধারের জন্য সকলের সহযোগীতা কামনা করেন। তাছাড়া এ উপজেলার ১৩ টি প্রাথমিক বিদ্যালয়ের সীমানা প্রাচীর নির্মাণ কাজ চলছে। নির্মান কাজে সকলের সহযোগীতা কামনা করেন। 

প্রাথমিক শিক্ষা বিভাগের  বেদখলকৃত জমি উদ্ধার এবং সীমানা প্রাচীর নির্মাণ কাজে সহযোগীতা প্রদানের  অনুরোধ জানিয়ে সিদ্ধান্ত  গৃহীত হয়।

০১।উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

০২।চেয়ারম্যান, ইউপি(সকল), করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

 

স্থায়ী কমিটির সুপারিশ

রাস্তার পাশে বিদ্যালয়গুলোতে শিশুদের নিরাপত্তা করতে বাউন্ডারি ওয়াল দ্রুত  নির্মাণের ব্যবস্থা গ্রহনের জন্য উপজেলা প্রকৌশলীকে এবং ওয়াস ব্লক এর কাজ দ্রুত বাস্তবায়নের জন্য উপসহকারী প্রকৌশলী, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরকে অনুরোধ জানিয়ে সুপারিশ করা হয়।

০৬

উপজেলা জনস্বাস্থ্য সা্যানিটেশন ও বিশুদ্ধ পানি সরবরাহ বিভাগ

উপ-সহকারী প্রকৌশলী, জনস্বাস্থ্য সভায় জানান যে, তার বিভাগীয় কার্যক্রম ভালোভাবে চলছে। বিভাগীয় কাজে সকলের সহযোগীতা কামনা করেন।

 

জনস্বাস্থ্য বিভাগের এ ধারা অব্যাহত রাখার জন্য অনুরোধ  জানিয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

 

 উপ-সহকারী প্রকৌশলী, জনস্বাস্থ্য, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

স্থায়ী কমিটির সুপারিশ

০১। প্রতিটি ইউনিয়নে ০১ টি করে কমিউনিটি পর্যায়ে গভীর নলকূপ স্থাপন, উচ্চ জলাধার নির্মাণ এবং পাইপ লাইনের মাধ্যমে পানি সরবরাহ করার জন্য সভায় সুপারিশ  করা  হয়।

 

 

০২। বিভিন্ন ইউনিয়নে উদ্বুদ্ধ করণ কার্যক্রম পরিচালনার জন্য ইউপিচেয়ারম্যান ও এনজিওদেরকে উদ্যোগ নেয়ার জন্য এবং এডিপি বরাদ্দ হতে অগ্রাধিকার ভিত্তিতে  বরাদ্দ প্রদানের জন্য  সভায় সুপারিশ  করা  হয়।

০৭.

উপজেলা যুব ও ক্রীড়া  উন্নয়ন বিভাগ

উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার প্রতিনিধি সভায় জানান যে, তার বিভাগীয় কার্যক্রম ভালোভাবে চলছে। তিনি বলেন চলতি মাসে ৮০ জন যুবককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ঋণ আদায় কার্যক্রম ৯২%। বকেয়া ঋণ আদায়ে সকলের সহযোগিতা কামনা করেন।

বকেয়া ঋণ আদায়ে সকলের সহযোগিতা অনুরোধ জানিয়ে   সিদ্ধান্ত গৃহীত হয়।

উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

স্থায়ী কমিটির সুপারিশ

প্রশিক্ষণ কর্মশালা বাস্তবায়ণে সকলের সহযোগীতা কামনা করে  সভায় সুপারিশ  করা  হয়।

০৮.

উপজেলা মৎস্য  বিভাগ

উপজেলা মৎস্য কর্মকর্তা সভায় জানান,তার বিভাগীয় কার্যক্রম ভালোভাবে চলছে । তিনি জানান,প্রকৃত জেলে নিবন্ধনের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে এবং বোরো ধান কাটার কাজ শেষ হলে  ছবি উঠানোর কার্যক্রম বাস্তবায়ণ করা হবে। বিভাগীয়  কাজে সকলের সহযোগীতা কামনা করেন।

 

ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানগণের সংগে যোগাযোগ করে প্রকৃত জেলেদের ছবি উঠানোর কাজ সম্পন্ন করার অনুরোধ জানিয়ে  সিদ্ধান্ত গৃহীত হয়।

উপজেলা মৎস্য কর্মকর্তা, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

০৯

উপজেলা প্রাণি সম্পদ অফিস

 

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সভায়জানান যে,কৃত্রিম প্রজনন, টিকা দান, চিকিৎসাসেবা ও ক্ষুদ্র ঋণ কার্যক্রম সহ বিভাগীয় কার্যক্রম ভালোভাবে চলছে।বিভাগীয় কাজে সকলের সহযোগীতা কামনা করেন। 

উপজেলা প্রাণি-সম্পদ  বিভাগের এ ধারা অব্যাহত রাখার জন্য অনুরোধ জানিয়ে সিদ্ধান্ত  গৃহীত হয় ।

উপজেলা প্রাণি-সম্পদ কর্মকর্তা, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

স্থায়ী কমিটির সুপারিশ

টিকাদান সম্প্রসারণ কাজে গতি বৃদ্ধি, ঋণ আদায় কার্যক্রমে সহযোগীতা, লাইসেন্স প্রদানের ব্যাপারে প্রশাসনিক সহযোগীতা, গবাদি পশু ও হাঁস মুরগীর খাদ্য ঔষধের গুনগত মান পরীক্ষা ও বিভাগীয় কাজে সকলের সহযোগিতা কামনা করেন।

১০.

উপজেলা মহিলা ও শিশু উন্নয়ন বিভাগ

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সভায় অনুপস্থিত থাকায় তার বিভাগীয় কার্যক্রম আলোচনা করা সম্ভব হয়নি।

------

----

 

স্থায়ী কমিটির সুপারিশ

স্থায়ী কমিটির সুপারিশ পাওয়া যায়নি।

১১.

উপজেলা সমাজকল্যাণ বিভাগ

উপজেলা সমাজসেবা কর্মকর্তা সভায় জানান যে, তার বিভাগীয় কার্যক্রম ভালোভাবে চলছে। তিনি বলেন ২০১৪-১৫ অর্থবছরে প্রতিবন্ধীদের ভাতা প্রদানের জন্য বাছাই করে দ্রুত তালিকা প্রদানের জন্য ইউপি চেয়ারম্যানগণকে অনুরোধ জানান। তিনি আরো জানানযে, মৃত্যুজনিত কারণে শূণ্য হওয়ায় বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতাভোগীদের স্থলে নতুন ভাতাভোগী বাছাই করে তালিকা জরুরী ভিত্তিতে  প্রদানের জন্য  ইউপি চেয়ারম্যানগণকে অনুরোধ জানান। 

০১। প্রতিবন্ধীদের জন্য   বরাদ্দ মোতাবেক দ্রুত তালিকা প্রদানের জন্য ইউনিয়ন চেয়ারম্যানগণকে অনুরোধ জানিয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

০২। মৃত্যুজনিত কারণে শূণ্য হওয়ায় বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতাভোগীদের স্থলে নতুন ভাতাভোগী বাছাই করে তালিকা জরুরী ভিত্তিতে  প্রদানের   সিদ্ধান্ত গৃহীত হয়।

০১। উপজেলা সমাজ সেবা কর্মকর্তা, করিমগঞ্জ।

০২। চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদ (সকল), করিমগঞ্জ।

 

স্থায়ী কমিটির সুপারিশ

সামাজিক নিরাপত্তা কর্মসূচীর আওতায় যে সকল ভাতাভোগী ইতোমধ্যে মৃত্যুবরণ করেছেন তাদের স্থলে নতুন ভাতাভোগী  নির্বাচন করার ব্যাপারে সকলের সহযোগিতা কামনা করেন।

১২.

উপজেলা প্রকৌশল বিভাগ

 

 

উপজেলা প্রকৌশলী সভায় জানান যে, তার বিভাগীয় কার্যক্রম ভালোভাবে চলছে। তিনি ২০১৪-১৫ অর্থ বছরে এডিপি বরাদ্দমোতাবেক আগামী ৩০/০৪/২০১৫ খ্রিঃ তারিখের মধ্যে দরপত্র আহবান করে নির্ধারিত সময়ের মধ্যে কাজ বাস্তবায়ণ করা প্রয়োজন বলে সভায় জানান।

উপজেলা নির্বাহী অফিসারের বাসভবন ২য় অংশের  স্যানেটারি ফিটিং, ইলেকট্রিক কাজসহ মেরামতকরণ বাবদ =১,০০,০০০/- (এক লক্ষ) টাকা পিআইসির মাধ্যমে বাস্তবায়ণের নিমিত্ত সভায় অনুমোদনের জন্য উপস্থাপন করেন।

পহেলা বৈশাখ উপলক্ষে উপজেলা চত্বরের গাছের গুড়ি ও বাউন্ডারি ওয়াল রংকরণ বাবদ =৩৩,১০০/- টাকার ব্যয় অনুমোদনের জন্য সভায় উপস্থাপন করেন।

 উপজেলা পরিষদ হলরুম  নির্মাণ কাজের ঠিকাদার মেসার্স জয় কনস্ট্রাকশন এর  সম্পদিত কাজের বিপরীতে ২য় চলতি বিল হিসেবে =২৮,৮৩,৭৮৯/- (আটাশ লক্ষ তিরাশি হাজার সাতশত উননববই) টাকার বিল প্রদানের বিষয়ে সভায় বিস্তারিত আলোচনা হয়।

০১। ২০১৪-১৫ অর্থবছরের এডিপি’র কাজ বাস্তবায়ণে দরপত্র গ্রহণ পূর্বক লটারির মাধ্যমে ঠিকাদার নির্বাচন করে নির্ধারিত সময়ের মধ্যে কাজ বাস্তবায়নের সিদ্ধান্ত গৃহীত হয়।

০২। উপজেলা নির্বাহী অফিসারের বাসভবন ২য় অংশের  স্যানেটারি ফিটিং, ইলেকট্রিক কাজসহ মেরামতকরণ বাবদ =১,০০,০০০/- (এক লক্ষ) টাকা পিআইসির মাধ্যমে বাস্তবায়নের সিদ্ধান্ত গৃহিত হয়।

০৩। পহেলা বৈশাখ উপলক্ষে উপজেলা চত্বরের গাছের গুড়ি ও  বাউন্ডারি ওয়াল রংকরণ বাবদ =৩৩,১০০/- টাকার ব্যয় অনুমোদনের  সিদ্ধান্ত গৃহিত হয়। 

০৪। উপজেলা পরিষদ হলরুম নির্মাণের ২য় চলতি বিল প্রদানের বিষয়ে পুনঃ যাচাই বাছাই পূর্বক বিল প্রদানের  সিদ্ধান্ত  গৃহীত হয়।

০১। উপজেলা নির্বাহী অফিসার, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

০২। উপজেলা প্রকৌশলী, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

স্থায়ী কমিটির সুপারিশ

স্থায়ী কমিটির সুপারিশ পাওয়া যায়নি।

১৩

উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ বিভাগ

 

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সভায় জানান যে, তার বিভাগীয় কার্যক্রম ভালোভাবে চলছে। তিনি  টি আর, কাবিখার কাজের অগ্রগতির বিষয়ে সভায় আলোচনা করেন। নির্ধারিত সময়ের মধ্যে টিআর, কাবিখার কাজ সমাপ্ত করার জন্য ইউপিচেয়ারম্যানসহ সংশিস্নষ্ট সকলকে অনুরোধ জানান।  অতি দরিদ্র প্রকল্প কাজের অগ্রগতি ১০০% বলে জানান। যে কোনো ধরনের দুর্যোগ ও ক্ষয়ক্ষতির বিষয়ে তাৎক্ষণিকনিকভাবে উপজেলা নির্বাহী অফিসার অথবা দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগকে অবহিত করার জন্য অনুরোধ জানান। ঝুঁকি হ্রাসের ঋণ আদায়ের বিষয়ে ইউপি চেয়ারম্যানসহ সকলের সহযোগীতা কামনা করেন।

তাছাড়া চংনোয়াগাও আবাসন প্রকল্পের প্রস্তাব যথাযথ কর্তৃপক্ষ বরাবরে প্রেরণের জন্য সভায় আলোচনা হয়।    

০১। টি আর কাবিখার কাজ  নির্ধারিত সময়ের মধ্যে শেষ করার জন্য সকল  ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানগণকে অনুরোধ জানিয়ে সিদ্ধান্ত  গৃহীত হয়।

০২। ঝুঁকি হ্রাস ঋণ আদায়ে সহযোগিতা করার অনুরোধ জানিয়ে সিদ্ধান্ত গৃহিত হয়।

০৩। চংনোয়াগাও আবাসন প্রকল্পের প্রস্তাব যথাযথ কর্তৃপক্ষ বরাবরে প্রেরণের সিদ্ধান্ত গৃহিত  হয়।    

০১। উপজেলা প্রকল্প বাস্তবায়ণ কর্মকর্তা, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

০২। চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদ (সকল), করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

 

 

স্থায়ী কমিটির সুপারিশ

স্থায়ী কমিটির সুপারিশ পাওয়া যায়নি।

১৪.

উপজেলা আইনশৃংখলা বিভাগ

অফিসার ইনচার্য, করিমগঞ্জ থানা সভায় জানান যে, দেশে অন্যান্য এলাকার তুলনায় এ উপজেলার সার্বিক আইনশৃংখলা অনেক ভাল। অত্র উপজেলার আইনশৃংখলা সুষ্ঠু ও স্বাভাবিক রাখার জন্য  সকলের সহযোগিতা কামনা করেন।

করিমগঞ্জ থানার এ ধারা অব্যাহত রাখার জন্য অনুরোধ জানিয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

 

 অফিসার ইনচার্য, করিমগঞ্জ থানা, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

 

স্থায়ী কমিটির সুপারিশ

স্থায়ী কমিটির সুপারিশ পাওয়া যায়নি।

১৫

উপজেলা সংস্কৃতি বিভাগ

উপজেলা সংস্কৃতি বিভাগের সদস্য সচিব উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সভায় জানান যে, সংস্কৃতি বিভাগের কার্যক্রম ভালোভাবে চলছে। অত্র উপজেলার সকল সাংস্কৃতিক বিষয় সুষ্ঠু ও সুন্দরভাবে পালনের জন্য সকলের সহযোগিতা  কামনা করেন।

সংস্কৃতি বিভাগের এ ধারা অব্যাহত রাখার জন্য অনুরোধ জানিয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকতা ও সদস্য সচিব উপজেলা সংস্কৃতি বিভাগ, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

স্থায়ী কমিটির সুপারিশ

সাংস্কৃতিক কর্মকান্ড বেগবান ও গতিশীল করার জন্য সুপারিশ করা হয়।

১৬

উপজেলা পরিবেশ ও বন বিভাগ

ভারপ্রাপ্ত কর্মকর্তা, সামাজিক বনায়ন সভায় অনুপস্থিত থাকায় তার বিভাগীয় কার্যক্রম আলোচনা করা সম্ভব হয়নি।

-----

-----

স্থায়ী কমিটির সুপারিশ

স্থায়ী কমিটির সুপারিশ পাওয়া যায়নি।

১৭

উপজেলা মুক্তিযোদ্ধা অফিস

কমান্ডার, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, করিমগঞ্জ ইউনিট ও সদস্য সচিব সভায় জানান যে, তার বিভাগীয় কার্যক্রম ভালোভাবে চলছে। তিনি বলেন এ উপজেলায় ২৬৫ জন মুক্তিযোদ্ধা ভাতা পাচ্ছেন। আরো ০৩ (তিন) জন মুক্তিযোদ্ধার ভাতা পাওয়ার অনুমোদন পাওয়া গিয়াছে। এ বিষয়ে সকলের সহযোগিতা কামনা করেন।

মুক্তিযোদ্ধাদের ভাতা প্রদানের বিষয়ে সার্বিক সহযোগিতা প্রদানের অনুরোধ জানিয়ে  সিদ্ধান্ত গৃহীত হয়।

কমান্ডার, মুক্তিযোদ্ধা সংসদ, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

স্থায়ী কমিটির সুপারিশ

স্থায়ী কমিটির সুপারিশ পাওয়া যায়নি।

১৮

উপজেলা পল্লী  উন্নয়ন বিভাগ

০১। উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা সভায় জানান যে, তার বিভাগীয় কার্যক্রম ভালোভাবে চলছে। তিনি বলেন ঋণ আদায় কার্যক্রম সন্তুষজনক। খেলাপী ঋণ আদায়ে সকলের সহযোগীতা কামনা করেন। তাছাড়া পল্লী উন্নয়ন বিভাগের অফিস ভবন সংস্কারের অভাবে খুবই খারাপ অবস্থায় অফিস পরিচালনা করতে হচ্ছে। তাই দ্রুত মেরামতের ব্যবস্থা গ্রহনের জন্য সভায় অনুরোধ জানান।

০১। খেলাপী ঋণ আদায়ে সহযোগিতার অনুরোধ জানিয়ে সিদ্ধান্ত গৃহিত হয়।

০২। অফিস ভবন সংশ্লিষ্ট বিভাগের মাধ্যমে মেরামতের  প্রযোজনীয় ব্যবস্থা গ্রহনের সিদ্ধান্ত গৃহীত হয়।

 

উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

 

স্থায়ী কমিটির সুপারিশ

স্থায়ী কমিটির সুপারিশ পাওয়া যায়নি।

১৯

উপজেলা সমবায় অফিস

 

উপজেলা সমবায় কর্মকর্তা সভায় জানান যে, তার বিভাগীয় কার্যক্রম ভালোভাবে চলছে। তিনি বলেন  আশ্রায়ণ প্রকল্পের   ঋণ প্রদান করা হয়েছে। ঋণ আদায়ে সকলের সহযোগিতা কামনা করেন।

ঋণ আদায় কার্যক্রমে সহযোগিতার অনুরোধ  জানিয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

উপজেলা সমবায় কর্মকর্তা, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

স্থায়ী কমিটির সুপারিশ

স্থায়ী কমিটির সুপারিশ পাওয়া যায়নি।

২০

বাজারমূল্য পর্যবেক্ষণ, মনিটরিং ও নিয়ন্ত্রণ বিভাগ

উপজেলা বাজারমূল্য পর্যবেক্ষণ, মনিটরিং ও নিয়ন্ত্রণ বিভাগের সদস্য সচিব ও সভাপতি করিমগঞ্জ বাজার বণিক সমিতি  সভায় অনুপস্থিত থাকায় তার বিভাগীয় কার্যক্রম আলোচনা করা সম্ভব হয়নি।

------

-----

স্থায়ী কমিটির সুপারিশ

স্থায়ী কমিটির সুপারিশ পাওয়া যায়নি।

২১

অর্থ,বাজেট,

পরিকল্পনা ও স্থানীয় সম্পদ আহরণ বিভাগ

অর্থ, বাজেট,পরিকল্পনা ও স্থানীয় সম্পদ আহরণ বিভাগের সদস্য সচিব উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সভায় জানান যে, তার বিভাগীয় কার্যক্রম ভালোভাবে চলছে। তিনি বলেন বর্তমানে এ বিভাগে কোন সমস্যা নেই।

উপজেলা অর্থ, বাজেট,পরিকল্পনা ও স্থানীয় সম্পদ আহরণ বিভাগের এ ধারা অব্যাহত রাখার জন্য অনুরোধ জানিয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

স্থায়ী কমিটির সুপারিশ

স্থায়ী কমিটির সুপারিশ পাওয়া যায়নি।

২২

একটি বাড়ি একটি খামার প্রকল্প

উপজেলা সমন্বয়কারী সভায় একটি  বাড়ি একটি খামার  প্রকল্পের প্রকল্প  পরিচালক (অতিঃ সচিব)  মহোদয়ের ৩১/০৩/২০১৫ খ্রিঃ তারিখের এবাএখা/উন্নয়ন/উপজেলা/৫২৪৩/২০১৩/৭০৮ নং স্মারকে প্রেরিত পত্রটি সভায়  পাঠ করে শুনান। পত্রের মর্মানুযায়ী  উপজেলা মাসিক সভায় একটি বাড়ি একাট খামার প্রকল্পের আওতায় দারিদ্র বিমোচন কর্মসূচীকে পৃথক এজেন্ডা হিসেবে আলোচনার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য সভায় অনুরোধ জানান।

পত্রের মর্মানুযায়ী  উপজেলা মাসিক সভায় একটি বাড়ি একটি খামার প্রকল্পের আওতায়  দারিদ্র বিমোচন কর্মসূচীকে পৃথক এজেন্ডা হিসেবে আলোচনার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের সিদ্ধান্ত গৃহিত হয়।

০১। উপজেলা নির্বাহী অফিসার, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

০২। উপজেলা সমন্বয়কারী, একটি বাড়ি একটি খামার, করিমগঞ্জ,কিশোরগঞ্জঃঃ

 বিবিধ আলোচনাঃ

(ক) ভিশন ২০২১, ডিজিটাল বাংলাদেশ অর্জন ও অগ্রগতি প্রসংগেঃ

    উপজেলা নির্বাহী অফিসার সভায় বলেন যে, ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে বর্তমান সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহন করেছেন। তিনি সফলভাবে এই কার্যক্রম বাস্তবায়ণে উপজেলা নির্বাহী অফিসারের  কার্যালয়ে ই-সেবা কেন্দ্রে অবস্থান করে নিজ দায়িত্বে সকল অফিস/ ইউনিয়নের ওয়েব পোর্টাল হালনাগাদ করণের জন্য অনুরোধ জানান।

    সিদ্ধান্তঃ সরকারের অতিগুরুত্বপূর্ণ  কার্যক্রম বাস্তবায়ণে প্রত্যেকেরই উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের ওয়েব পোর্টাল বাস্তবায়ণে হালনাগাদ নিশ্চিত করার জন্য অনুরোধ জানানো হয়।

    বাস্তবায়নেঃ ০১। সকল বিভাগীয় প্রধানগণ, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

                   ০২। চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদ (সকল), করিমগঞ্জ , কিশোরগঞ্জ।

(খ) জাতীয় পতাকা সঠিক মাপ ও সঠিকভাবে উত্তোলন প্রসংগেঃ

    উপজেলা নির্বাহী অফিসার, করিমগঞ্জ সভায় জাতীয় পতাকা সঠিক মাপ ও সঠিকভাবে উত্তোলনের জন্য সকল বিভাগীয় প্রধানসহ সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানান।

   সিদ্ধান্তঃ  জাতীয় পতাকা সঠিক মাপ ও সঠিকভাবে উত্তোলনের জন্য অনুরোধ জানিয়ে সিদ্ধান্ত গৃহিত হয়।

    বাস্তবায়নেঃ  বিভাগীয় প্রধান (সকল) ও সংশ্লিষ্ট সকল, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

(গ) উপজেলা স্কাউটের বিদ্যুৎ ক্যম্প বাস্তবায়নে বরাদ্দ প্রদান প্রসংগেঃ

     উপজেলা স্কাউট কমিটির সম্পাদক  উপজেলা পর্যায়ে স্কাউট এর বিদ্যুৎ ক্যাম্প বাস্তবায়নের জন্য উপজেলা রাজস্ব তহবিল হতে স্থানীয় সরকার,পল্লী উন্নয়ণ ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের পত্রের মর্মানুযায়ী উপজেলা পর্যায়ে স্কাউট এর বিদ্যুৎ ক্যাম্প বাস্তবায়নের জন্য উপজেলা রাজস্ব তহবিল হতে =২৫,০০০/- টাকা বরাদ্দ প্রদানের জন্য  সভায় উপস্থাপন করেন।

    সিদ্ধান্তঃ উপজেলা পর্যায়ে স্কাউট এর বিদ্যুৎ ক্যাম্প বাস্তবায়নের জন্য স্থানীয় সরকার,পল্লী উন্নয়ণ ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের পত্রের মর্মানুযায়ী উপজেলা রাজস্ব তহবিল  হতে=২৫,০০০/- টাকা বরাদ্দ প্রদানের জন্য সভায় সিদ্ধান্ত গৃহীত হয়।

   বাস্তবায়নেঃ  উপজেলা নির্বাহী অফিসার, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

 (ঘ) পানাহার ব্রিজ সংষ্কার ও মেরামত প্রসংগেঃ

     চেয়ারম্যান, জয়কা ইউপি সভায় জানান যে, পানাহার ব্রিজের অবস্থা খুবই নাজুক ও ঝুঁকিপূর্ণ। তাই দ্রুত সংস্কার মেরামত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য সভায় অনুরোধ জানান।

  সিদ্ধান্তঃ উপজেলা প্রকৌশলী প্রাক্কলন প্রস্ত্ততপূর্বক সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে মেরামতের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য সভায় সিদ্ধান্ত গৃহিত হয়।

 বাস্তবায়নেঃ  উপজেলা প্রকৌশলী, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

(ঙ) উপজেলা পরিষদে ওয়াইফাই স্থাপন প্রসংগেঃ

     উপজেলা নির্বাহী অফিসার সভায় জানান যে, উপজেলা পরিষদে ওয়াইফাই স্থাপনের নিমিত্ত রাজস্ব তহবিল হতে =১,০০,০০০/- (এক লক্ষ) টাকা বরাদ্দ প্রদানের জন্য সভায় উপস্থাপন করেন।

সিদ্ধান্তঃ উপজেলা পরিষদের ওয়াইফাই স্থাপনের জন্য রাজস্ব তহবিল হতে =১,০০,০০০/- টাকা বরাদ্দ প্রদানের সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়।

 বাস্তবায়নেঃ  উপজেলা নির্বাহী অফিসার, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

    বাস্তবায়নেঃ  উপজেলা নির্বাহী অফিসার, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

(চ) মালি নিয়োগ প্রসংগেঃ উপজেলা নির্বাহী অফিসার সভায় জানান যে, উপজেলা পরিষদের বাগান পরিচর্যার জন্য রাজস্ব তহবিলের অর্থায়নে দৈনিক ভিত্তিতে একজন মালি নিয়োগ করার জন্য সভায় প্রস্তাব করেন।

সিদ্ধান্তঃ সভায় বিস্তারিত আলোচনান্তে নীতিমালার অলোকে রাজস্ব তহবিলের অর্থায়নে দৈনিক ভিত্তিতে মালি নিয়োগের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের সিদ্ধান্ত গৃহতি হয়।

বাস্তবায়নেঃ উপজেলা নির্বাহী অফিসার, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

(ছ) উপজেলা পরিষদের ডরমেটরীর পয়ঃনিষ্কাশন ও অন্যান্য ফিটিং মেরামত, উপজেলা পরিষদের গাছপালা ছাটাই ও আগাছাসহ ময়লা আবর্জনা পরিস্কার এবং উপজেলা নির্বাহী অফিসারের বাসভবন, সাগরিকা ও নীহারিকা ভবনের পয়ঃনিস্কাষন, ফিটিং/মেরামত,উপজেলা কৃষি অফিসের পানির লাইন ও ট্যাংকি স্থাপনের  বিল প্রদান প্রসংগেঃ

      উপজেলা নির্বাহী অফিসার সভায় জানান যে, উপজেলা পরিষদের ডরমেটরীর পয়ঃনিষ্কাশন ও অন্যান্য ফিটিং/মেরামত বাবদ=১,১২,২৯৫/- টাকা, উপজেলা পরিষদের গাছপালা ছাটাই ও আগাছাসহ ময়লা আবর্জনা পরিস্কার বাবদ=৩০,০০০/- টাকা এবং উপজেলা নির্বাহী অফিসারের বাসভবন, সাগরিকা ও নীহারিকা ভবনের পয়ঃনিস্কাষন, ফিটিং/মেরামত বাবদ =৬৪,৭২৫/- টাকা, উপজেলা কৃষি অফিসের পানির লাইন ও ট্যাংকি স্থাপনের বিল বাবদ=৬০,০০০/- টাকা অনুমোদনের জন্য সভায় উপস্থাপন করেন।

সিদ্ধান্তঃ উপজেলা পরিষদের ডরমেটরীর পয়ঃনিষ্কাশন ও অন্যান্য ফিটিং/মেরামত বাবদ=১,১২,২৯৫/- টাকা , উপজেলা পরিষদের গাছপালা ছাটাই ও আগাছাসহ ময়লা আবর্জনা পরিস্কার বাবদ=৩০,০০০/- টাকা  এবং উপজেলা নির্বাহী অফিসারের বাসভবন, সাগরিকা ও নীহারিকা ভবনের পয়ঃনিস্কাষন, ফিটিং/মেরামত বাবদ =৬৪,৭২৫/- টাকা ও উপজেলা কৃষি অফিসের পানির লাইন ও ট্যাংকি স্থাপনের বিল বাবদ=৬০,০০০/- টাকা  প্রদানের সর্বসম্মত সিদ্ধান্ত গৃহিত হয়।

 বাস্তবায়নেঃ  উপজেলা নির্বাহী অফিসার, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

(জ) মাতৃত্বভাতার তালিকা সংশোধন প্রসংগেঃ

   চেয়ারম্যান, জাফরাবাদ সভায় জানান যে, মাতৃত্বভাতা তালিকায় ১৬ নং ক্রমিকে নাম পরিবর্তন করে মোছাঃ ফোরকান স্বামীঃ হুমায়ুন কবীর ওয়ার্ড নংঃ০১ গ্রামঃ পূর্ব জাফরাবাদকে প্রতিস্থাপন এবং ২৪ নং ক্রমিকে নাম পরিবর্তন করে ডালিয়া আক্তার স্বামীঃ মামুন ওয়ার্ড নং-০৪ গ্রাম সাধের জঙ্গলকে  প্রতিস্থাপন করার জন্য সভায় অনুরোধ জানান।

সিদ্ধান্তঃ সভায় বিস্তারিত আলোচনান্তে জাফরাবাদ ইউনিয়নের মাতৃত্বভাতা তালিকায় ১৬ নং ক্রমিকে নাম পরিবর্তন করে মোছাঃ ফোরকান স্বামীঃ হুমায়ুন কবীর ওয়ার্ড নংঃ ০১ গ্রামঃ পূর্ব জাফরাবাদকে প্রতিস্থাপন এবং ২৪ নং ক্রমিকে নাম পরিবর্তন করে ডালিয়া আক্তার স্বামীঃ মামুন ওয়ার্ড নং-০৪ গ্রামঃ সাধের জঙ্গলকে  প্রতিস্থাপন করার জন্য সভায় সিদ্ধান্ত গৃহীত হয়।

বাস্তবায়নেঃ  ০১। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

              ০২। চেয়ারম্যান, জাফরাবাদ ইউপি, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

     সভায় আর কোন আলোচনা না থাকায় সভাপতি সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

 

(সাইফুল ইসলাম সুমন)

চেয়ারম্যান

উপজেলা পরিষদ

করিমগঞ্জ, কিশোরগঞ্জ

ফোনঃ ০৯৪২৭-৫৬১৩৫

ই-মেইলঃ uzckarimgonj@gmail.com

স্মারক নম্বরঃ ০৫.১২.৪৮৪২.০০৭.০১.০০১.১২ -                 (৫০)                                                               তারিখঃ ২২/০৪/২০১৫ খ্রিঃ।

অনুলিপি সদয় জ্ঞাতার্থে / কার্যার্থে প্রেরণ করা হলোঃ

০১। মাননীয় সংসদ সদস্য, কিশোরগঞ্জ-৩ ও মাননীয় প্রতিমন্ত্রী , শ্রম  ও কর্মসংস্থান মন্ত্রণালয়।                                                  

০২। সচিব, স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা।

০৩। কমিশনার, ঢাকা বিভাগ, ঢাকা।                                                      

০৪। জেলা প্রশাসক, কিশোরগঞ্জ।

০৫। উপ পরিচালক, স্থানীয় সরকার, কিশোরগঞ্জ।

০৬। জনাব ..............................................................., ভাইস চেয়ারম্যান/মহিলা  ভাইস চেয়ারম্যান, উপজেলা পরিষদ, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

০৭। মেয়র, করিমগঞ্জ পৌরসভা, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

০৮। উপজেলা ............................................................ কর্মকর্তা, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

০৯। চেয়ারম্যান, ........................................................., ইউ.পি, করিমগঞ্জ, কিশোরগঞ্জ।

১০। অফিস কপি।     

 

             আবুল কাশেম মুহাম্মদ শাহীন

উপজেলা নির্বাহী অফিসার

করিমগঞ্জ, কিশোরগঞ্জ

ফোনঃ ০৯৪২৭-৫৬০০১

ফ্যাক্সঃ ০৯৪২৭-৫৬২৫৩

ই-মেইলঃ unokarmganj@mopa.gov.